Saturday , 5 October 2024
সংবাদ শিরোনাম

বাগমারায় বন্যার পানিতে বাড়ি ঘর নষ্ট হওয়ায় দিশেহারা প্রতিবন্ধী খাজা ময়েন উর্দ্দিন

মোঃ রেজাউল করিম বাগমারা প্রতিনিধি               প্রকাশিতঃ ৮ অক্টোবর ২০২০ আপডেট টাইমঃ ২০২০ সময় বিকাল ৪ টায়                                                                                                                                                                                                                                     রাজশাহীর বাগমারা উপজেলার ঝিকরা ইউনিয়নের ঝাড়গ্রামসহ বিভিন্ন ইউনিয়নে বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে শত শত বাড়িঘর। শয়ন কক্ষে পানি ঢুকে পড়ায় অনেক পরিবার কে থাকতে হচ্ছে অন্যের বাড়িতে।
ঘরের ভেতর থেকে পানি নেমে গেলেও ঘর ধ্বসে যাওয়ায় তা বসবাসের অনুপযোগী হয়ে রয়েছে। স্ত্রী সন্তান ও গবাদি পশু নিয়ে মানবেতর জীবনযাপন করছে অনেক পরিবার।
সপ্তাহ পেরিয়ে গেলেও তাদের এখনো মেলেনি সরকারি কোন সহায়তা। নতুন করে বাড়ি নির্মাণ করা না হলেও ক্ষতিগ্রস্থ ওইসব বাড়িতে বসবাসও করতে পারবেন না তারা। জানা যায়, সম্প্রতি বাগমারায় কয়েকটি ইউনিয়নে বন্যায় বসতবাড়ি, পুকুরের মাছ ফসল ক্ষেতসহ বিভিন্ন ফসলাদি তলিয়ে যায়।  সরেজমিনেে  ঝিকরা  ইউনিয়নের ঝাড়গ্রাম গিয়ে বাড়িঘরে পানি ঢুকে অনেক পরিবার কে মানবেতর জীবন যাপন করতে দেখা যায়। অন্যের বাড়িতে থাকতে হচ্ছে তাদের।
বন্যার পানিতে ঘর নষ্ট হয়ে যাওয়া প্রতিবন্ধী খাজা ময়েন উর্দ্দিন এর স্ত্রী বেবি বিবি জানান, ঘরের মধ্যে পানি ঢুকে ঘর ফেটে নষ্ট হয়ে পড়ে গেছে। আসবাবপত্র বের করে রাখা হয়েছে। পানি নেমে গেলেও সেখানে বসবাস করা যাচ্ছে না।
অনেক কষ্টে লালন করা ছাগল ছিল তা  ভাইয়ের বাড়িতে রেখে আসতে হয়েছে।                      এখন আমরা আমার ভাইয়ের বাড়িতেই পরিবারে চার জন সদস্য নিয়ে আশ্রয় নিয়েছে বলে জানান তিনি। ঝাড়গ্রামের মৃত মেহের আলীর বড় ছেলে আজাহার আলীর বাড়িঘর বন্যায় ধ্বসে গিয়ে বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। ঝিকরা ইউনিয়নের সংরক্ষিত আসনের মহিলা সদস্য আছিয়া বিবি জানান, পাড়ার ভেতর থেকে পানি নেমে গেলেও সবগুলো ঘর ফেটে যাওয়ায় নতুন করে বাড়ি নির্মাণ না করলে ওই বাড়িতে বসবাস করা যাবেনা।
প্রতিবন্ধী খাজা ময়েন উর্দ্দিন বলেন, প্রায় পাঁচ দিন পর সরকারি সহায়তা হিসেবে ১০ কেজি চাল পাওয়া গেছে বলে জানিয়েছেন। ঝিকরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হামিদ ফৌজদার ও ঝিকরা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও ইউপি সদস্য মানিক প্রামাণিক জানান, প্রায় সাত আটশ মানুষের বাড়িঘর বন্যার পানি উঠে নষ্ট হয়ে পড়ে গেছে। ঘরের আসবাবপত্রসহ নানা জিনিসপত্র বের করে নিয়ে রনশিবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও রনশিবাড়ি উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নেয়া পরিবারের বাড়ির তালিকা তৈরি করা হচ্ছে । সেই সাথে ঝাড়গ্রামের  প্রতিবন্ধী খাজা ময়েন উর্দ্দিন এর বাড়ি পড়ে গেছেে শুনেছি তার নাম আন্তভূক্ত করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ জানান, বন্যায় ক্ষতিগ্রস্থদের ব্যাপারে খোঁজ নেয়া হচ্ছে। সরকারি ভাবে ইতিমধ্যে সহায়তাও দেয়া হচ্ছে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top