Monday , 16 September 2024
সংবাদ শিরোনাম
জরুরি অবস্থা ঘোষণা রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চল বেলগোরোডে

জরুরি অবস্থা ঘোষণা রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চল বেলগোরোডে

রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চল বেলগোরোড জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। বুধবার ইউক্রেনীয় বাহিনীর নতুন হামলার পর এমন ঘোষণা করেন বেলগোরেডের গভর্নর। অপরদিকে অনুপ্রবেশের পর হামলা করে রাশিয়ার শত শত বর্গমাইল নিয়ন্ত্রণের দাবি করেছে ইউক্রেন। সিএনএন বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বেলগোরোডের গভর্নর ব্যাচেস্লাভ গ্রাডকভ টেরিগ্রামে এক ভিডিও বার্তায় বলেন, বেলগোরোড অঞ্চলের পরিস্থিতি অত্যন্ত খারাপ ও চিন্তার দিকে যাচ্ছে৷

গত সপ্তাহে পার্শ্ববর্তী কুরস্ক অঞ্চলে কিয়েভের আশ্চর্যজনক অনুপ্রবেশের পর দিন দিন রাশিয়ার ভেতরে ঢুকছে ইউক্রেন। অনুপ্রবেশে অগ্রগতির ফলে সোমবার বেলগোরোডের বেসামরিক লোকদের স্থানান্তর শুরুর পর এ ঘোষণা আসে।

গণমাধ্যমের তথ্য অনুসারে, ইউক্রেন অনুপ্রবেশের মাধ্যমে যুদ্ধ কৌশলে উল্লেখযোগ্য একটি পরিবর্তন এনেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম বিদেশী সৈন্যরা রাশিয়ার ভূখণ্ডে প্রবেশ করেছে।

কিয়েভও বেশ কয়েকদিক ধরে আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি যে তার সৈন্যরা রাশিয়ার অভ্যন্তরে অভিযান চালাচ্ছে।গ্ল্যাডকভ বলেন, আঞ্চলিক কর্তৃপক্ষ এখন সরকারের কাছে ফেডারেল জরুরি অবস্থা ঘোষণা করার জন্য আবেদন করছে।

তিনি আরো বলেন, বেলগোরোডের শেবেকিনো শহর ও উস্টিঙ্কা গ্রামে ইউক্রেন ড্রোন দ্বারা আক্রমণ করেছিল। যদিও এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি, তবে দুটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে রাশিয়ার ন্যাশনাল গার্ড (রসগভারদিয়া) বুধবার বলেছে, ইউক্রেনের আশ্চর্যজনক অনুপ্রবেশের পর তারা রাশিয়ার দক্ষিণ-পশ্চিমে কুরস্ক পারমাণবিক কেন্দ্রের চারপাশে নিরাপত্তা জোরদার করেছে। এ ছাড়া তারা বিদ্যুৎ কেন্দ্রটিকে রক্ষা করার জন্য ‘অতিরিক্ত ব্যবস্থা’ নিয়েছে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top