Monday , 1 July 2024
সংবাদ শিরোনাম
কে হবে অপরাজিত চ্যাম্পিয়ন?

কে হবে অপরাজিত চ্যাম্পিয়ন?

আজ গ্র্যান্ড ফাইনালে। বার্বাডোসে শনিবার (২৯ জুন) রাত সাড়ে ৮টায় মুখোমুখি হবে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। যে দলই হোক চ্যাম্পিয়ন, গড়বে ইতিহাস। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে পড়বে শ্রেষ্ঠত্বের মুকুট পড়বে অপরাজিত থেকে। যেমন ঘটনা ঘটেনি টুর্নামেন্টের আগের ৮ আসরে।

ফাইনালে উঠে ইতিমধ্যে একাধিক ইতিহাস গড়েছেন দক্ষিণ আফ্রিকা। আইসিসি ইভেন্টে এটাই তাদের প্রথম ফাইনাল। শিরোপা লড়াই নিশ্চিত করেছে টানা ৮ ম্যাচ জিতে। টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা ৮ জয়ের রেকর্ড এখন যৌথভাবে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার দখলে। ২০২২ এবং ২০২৪ আসর মিলিয়ে টানা ৮ জয় দেখেছে অজিরা।

 

টুর্নামেন্টের এক আসরে টানা ৮ ম্যাচ জেতার রেকর্ড কেবল প্রোটিয়াদের। ৭ জয়ে তাদের পেছনে ভারত। রোহিতদের হয়তো ৮ জয় হতো যদি গ্রুপ পর্বে তাদের একটি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে না যেত। এই ম্যাচ বাদে সবকটিতে দাপুটে জয় ছিল এশিয়ার পরাশক্তিদের। দক্ষিণ আফ্রিকা ব্যাটিংয়ে কিছু ম্যাচে ভুগলে টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজেয় তারা।

দুই ফাইনালিস্ট আজ লড়বে ব্রিজটাউনের কেনসিংটন ওভালে। টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি তাদের সপ্তম সাক্ষাৎ হবে। আগের ৬ দেখায় ভারতের জয় ৪টি, দক্ষিণ আফ্রিকার ২টি। টি-টোয়েন্টিতেও মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে প্রোটিয়ারা। ২৬ ম্যাচে তাদের জয় ১১টি, ভারতের ১৪টি। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল বৈরি আবহাওয়ার কারণে।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top