Saturday , 29 June 2024
সংবাদ শিরোনাম

জালসহ জীবিত রাসেলস্ ভাইপার নিয়ে উপজেলা পরিষদে জেলে

ঢাকার দোহার উপজেলার নারিশা ইউনিয়নের পদ্মা নদীতে জেলের জালে আটকা পড়েছে রাসেলস্ ভাইপার সাপ। বুধবার (২৬ জুন) সকাল ১১ টার দিকে আটকা পড়া বড় আকৃতির জীবিত সাপটি  নিয়ে দোহারে উপজেলা পরিষদে আসেন জেলে।

জানা যায়, উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেন সাপটি না মারার জন্য জেলেকে ধন্যবাদ জানান। তিনি খবর দেন স্নেক রেসকিউ টিমকে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে খবরটি ছড়িয়ে পড়ায় উৎসুক জনতা ভিড় করে উপজেলা পরিষদ চত্বরে। অবস্থা বেগতিক দেখে জালসহ ইউএনও অফিসের দ্বিতীয় তলায় এনে সাপটিকে সুরক্ষিত করা হয়।উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেন বলেন, ‘অনলাইন থেকে মোবাইল নম্বর নিয়ে স্নেক রেসকিউ টিমের সাথে যোগাযোগ করি। রাসেলস ভাইপারের কথা শুনে তারা সাথে সাথেই ঢাকা থেকে দোহারের উদ্দেশ্যে রওনা দেন।

বেলা তিনটার দিকে সাপটিকে ওই টিমের কাছে হস্তান্তর করা হয়।তিনি জানান, সাপটিকে না মারার জন্য জেলেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করা হয়। উদ্ধারকৃত সাপটি স্নেক রেসকিউ টিম বাংলাদেশের সদস্য মো. রকিবুলের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে এবং সেটি গবেষণার কাজে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভেনম রিসার্চ সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে।

ইউএনও মো. জাকির হোসেন আরো বলেন, ‘রাসেলস্ ভাইপার নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

এটা লাজুক টাইপের সাপ। পরিবেশ এবং ফসলের জন্য উপকারী। কিন্তু অতি কথন, অপপ্রচার এবং আক্রান্ত রোগীর ভুল চিকিৎসার কারণে এটিকে রাসেলস্ ভাইপার হিসেবে অধিক পরিচিত করা হচ্ছে। তাই সাপ দেখা মাত্র না মেরে তাকে নিরাপদে সরে যেতে দিন।’ 
Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top