Wednesday , 3 July 2024
সংবাদ শিরোনাম
অস্থির জ্বালানি তেলের বাজার ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে

অস্থির জ্বালানি তেলের বাজার ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হয়েছেন। এই খবর সামনে আসতে না আসতেই অস্থির হয়ে উঠেছে বৈশ্বিক জ্বালানি তেলের বাজার।

সোমবার (২০  মে) আন্তর্জাতিক বাজারে লেনদেন শুরুর পরপরই ব্রেন্ট ক্রুডের দাম ৩২ সেন্ট বেড়ে ব্যারেলপ্রতি দাঁড়ায় ৮৪ দশমিক ৩০ ডলারে। আর ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড, ডব্লিউটিআইয়ের দাম ৫ সেন্ট বেড়ে প্রতি ব্যারেল উঠে যায় ৮০ দশমিক ১১ ডলারে।

বাজার বিশ্লেষকরা বলছেন, জ্বালানি তেলের দাম আবারও ঊর্ধ্বমুখী হওয়ার পেছনে যেমন প্রভাবক হিসেবে কাজ করছে রাইসির মৃত্যু, অন্যদিকে ভূমিকা রাখছে সৌদির ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের জাপান সফর বাতিলের খবর। মূলত অসুস্থতার কথা উল্লেখ করে জাপান সফর বাতিল করেন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। বৈশ্বিক চলমান রাজনৈতিক অস্থিরতার মুখেই অনিশ্চয়তার মধ্যে পড়েছে জ্বালানি তেলের বাজার।

উল্লেখ্য, ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয় প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহিয়ানকে বহনকারী হেলিকপ্টারটি। এতে নিহত হন তারা। আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় একটি বাঁধ উদ্বোধন করে ফিরছিলেন প্রেসিডেন্ট রাইসি।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top