Wednesday , 3 July 2024
সংবাদ শিরোনাম

জার্মানিতে টেসলাবিরোধী বিক্ষোভের সমাপ্তি, সিদ্ধান্তের অপেক্ষা

জার্মানির ব্র্যান্ডেনবুর্গে টেসলার গিগাফ্যাক্টরির কাছে বিক্ষোভকারীদের আটক করে ফৌজদারি মামলা করেছে পুলিশ। বিক্ষোভকারীরা নতুন কর্মসূচি ঘোষণার আগে মার্কিন গাড়ি প্রস্তুতকারক কম্পানিটিকে কারখানাটি সম্প্রসারণের অনুমতি দেওয়া হবে কি না ওই সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে। ব্র্যান্ডেনবুর্গ পুলিশ বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলার বিরুদ্ধে আন্দোলনের সময় ২৩ জন অংশগ্রহণকারীকে গ্রেপ্তার করার কথা জানিয়েছে। তাদের বিরুদ্ধে মোট ৭৬টি ফৌজদারি মামলা করা হয়েছে।
গত বুধবার (৮ মে) পরিবেশবাদীরা জার্মানির রাজধানী বার্লিনের উপকণ্ঠে গ্রুনহাইডে শহরে টেসলার কারখানাটির সম্প্রসারণের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে। একটি বড় বনাঞ্চল উজাড় করে কারখানাটির সম্প্রসারণ ও এর সম্ভাব্য পরিবেশগত প্রভাব নিয়ে সংশ্লিষ্টরা উদ্বেগ প্রকাশ করে আসছে। বিক্ষোভের আরেকটি বিষয় ছিল, কারখানাটির অতিরিক্ত উৎপাদনের উদ্দেশে জনসাধারণের জন্য সংরক্ষিত সুপেয় পানির ব্যবহার করা। টেসলার কারখানাটিতে আনুমানিক ১২ হাজার কর্মী কাজ করার কথা রয়েছে, যার ফলে সেখানকার ভূগর্ভস্থ পানির সংকট দেখা দিতে পারে বলে মনে করছে তারা।
তবে শুরু থেকেই টেসলা পরিবেশগত অভিযোগগুলো অস্বীকার করে আসছে।ব্র্যান্ডেনবুর্গ পুলিশের একটি বিবৃতিতে বলা হয়েছে, ৮ মে থেকে ১২ মে পর্যন্ত ১৮টি ভিন্ন ভিন্ন সমাবেশে পুলিশ ২৩ জনকে সাময়িকভাবে আটক করার পাশাপাশি ৭৬টি ফৌজদারি মামলা করেছে। সংসদীয় আইনের অবমাননা, সড়কে স্বাভাবিক যান চলাচলে বাধা দেওয়া, পুলিশের দায়িত্বে বাধা দেওয়া ও সম্পদের ক্ষতির সাধনের তথ্য মামলায় অন্তর্ভুক্ত করা হয়েছে।রবিবার (১২ মে) স্থানীয় ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে গ্রেপ্তার করা পাঁচজনকে মুক্তি দেওয়া হয়।

একই দিনে কারখানার কাছে বিক্ষোভকারীদের স্থাপন করা একটি ক্যাম্পও ভেঙে ফেলা হয়।ব্র্যান্ডেনবুর্গ পুলিশ জানিয়েছে, জার্মানির অন্যান্য রাজ্যের পুলিশ ইউনিটগুলোর সহায়তায় শনিবার কারখানার বাইরে এক হাজারেরও বেশি বিক্ষোভকারীকে মোকাবেলার জন্য প্রায় দেড় হাজার পুলিশ সদস্য উপস্থিত ছিল।পুলিশ প্রেসিডেন্ট অলিভার স্টেপিন রবিবার পুলিশ সদস্যদের একটি ‘জটিল ও চ্যালেঞ্জিং অপারেশন’ করার জন্য ধন্যবাদ জানান। স্টেপিন শান্তিপূর্ণ সমাবেশের অধিকার রক্ষার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। কিন্তু পাশাপাশি আন্দোলনকারীদের মনে করিয়ে দেন, এই অধিকার তখনই শেষ হয় যখন আক্রমণ করা হয় ও ইচ্ছাকৃতভাবে সম্পদের ক্ষতি করা হয়।

বিক্ষোভে নেতৃত্বদানকারী তিনটি গোষ্ঠীর আয়োজকরা বলেছেন, আগামী বৃহস্পতিবার (১৬ মে) কারখানাটি সম্প্রসারণের অনুমোদনের বিষয়ে আলোচনার জন্য তারা নির্ধারিত একটি স্থানীয় বোর্ডের বৈঠকে যোগ দেবেন। সম্প্রসারণের অনুমতি দিলে কী হবে জানতে চাইলে আয়োজকেরা বলেন, ‘আমরা ফিরে আসব।’
Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top