Monday , 1 July 2024
সংবাদ শিরোনাম

২০১৭ সালে যাঁরা হজে যেতে ইচ্ছুক, তাঁদের এখনই প্রস্তুতি নিতে হবে

জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ১ সেপ্টেম্বর পবিত্র হজ হতে পারে। তাই ২০১৭ সালে যাঁরা হজে যেতে ইচ্ছুক, তাঁদের এখনই প্রস্তুতি নিতে হবে। প্রাক-নিবন্ধন, মাধ্যম, মক্কা-মদিনার বাসা, মোয়াল্লেম নম্বর, খাওয়ার ব্যবস্থা, সব ধরনের খরচ সম্পর্কে ধারণা রাখা, হজের নিয়মকানুন জানতে হবে। গত ১৪ বছর ধরে হজ পালন করার সুবাদে ও কয়েকজনের সঙ্গে কথা বলে কিছু পরামর্শ দেওয়া হলো।
ক. প্রাক-নিবন্ধন: হজে যাওয়ার প্রথম পদক্ষেপ প্রাক-নিবন্ধন। জাতীয় পরিচয়পত্র, এমআর পাসপোর্ট, পাসপোর্ট সাইজের ছবি, মোবাইল নম্বরসহ (যেখানে এসএমএস পাবেন) সরকারি ব্যবস্থাপনার জন্য নিকটস্থ ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্র, জেলা প্রশাসকের কার্যালয়, ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয়, পরিচালক হজ কার্যালয় এবং বেসরকারি ব্যবস্থাপনার জন্য ধর্ম–বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত বৈধ হজ এজেন্সির মাধ্যমে প্রাক-নিবন্ধন করা যাবে। আপনার প্রাক-নিবন্ধিত ক্রমিক নম্বর সরকার-নির্ধারিত কোটার মধ্যে থাকলে ২০১৭ সালে হজে যাওয়ার জন্য মনোনীত হবেন।খ. মাধ্যম: আপনি সরকারি ব্যবস্থাপনায় বা বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন, এটা ঠিক করতে হবে। তা হলো, যে মাধ্যমে যাবেন অর্থাৎ এজেন্সিকে কিছু প্রশ্ন করতে হবে। তাহলে অাগে থেকে আপনিও জানবেন, প্রতারিত হওয়ার আশঙ্কা কম থাকবে।
১. হজ প্যাকেজ: হজ প্যাকেজ কত দিন, সৌদি আরবে অবস্থানের মেয়াদ কত দিন, কোথায় কত দিন অবস্থান এবং তা কীভাবে, বিস্তারিত জানতে হবে। গত কয়েক বছর কত নম্বর মোয়াল্লেমের অধীনে ওই এজেন্সি হজ পালন করছে তা জানতে হবে। দক্ষিণ এশিয়ার দেশের হাজিদের জন্য ১ থেকে ১১৫টি মোয়াল্লেম আছে। মোয়াল্লেমের নম্বর অনুযায়ী মিনার তাঁবুর অবস্থান হয়। মোয়াল্লেম ক্লাস্টার: ১ থেকে ৯ মোয়াল্লেম নম্বর পর্যন্ত হাজিপ্রতি খরচ ২ হাজার ৬০০ সৌদি রিয়াল (১ রিয়াল = ২১ টাকা)। ১০ থেকে মোয়াল্লেম নম্বর ২২ পর্যন্ত হাজিপ্রতি খরচ ১ হাজার ৬০০ সৌদি রিয়াল। ২৩ থেকে ৫৯ মোয়াল্লেম নম্বর পর্যন্ত হাজিপ্রতি খরচ ৮৫০ সৌদি রিয়াল। ৬০ থেকে ১১৫ মোয়াল্লেম নম্বর পর্যন্ত হাজিপ্রতি খরচ ৫০০ সৌদি রিয়াল দিতে হয়। মোয়াল্লেম ক্লাস্টারের দাম অনুযায়ী জামারা (শয়তানকে পাথর মারার স্থান) থেকে মিনার তাঁবুর দূরত্ব নির্ভর করে।২. মক্কা-মদিনায় বাসার অবস্থান: মক্কায় বাসার ধরন এবং তা কাবা শরিফ থেকে কত দূর, বাসায় লিফট আছে কি না, বাসার প্রতি কক্ষে কতজন এবং বাথরুম কতজনের সঙ্গে শেয়ার করতে হবে জেনে নেবেন। একই কথা মদিনার বাসার জন্য প্রযোজ্য।৩. খাবার: সৌদি আরবে পৌঁছে তিন বেলা খাবার দেওয়া হবে কি না বা বিকল্প ব্যবস্থা কী তা জানতে হবে।৪. সব ধরনের খরচ সম্পর্কে ধারণা রাখা: বিমানভাড়া, বাসাভাড়া, মোয়াল্লেম ফি দিয়ে যা পাবেন, মোয়াল্লেম ফির বাইরে ও অতিরিক্ত ফি মিনার তাঁবুর অবস্থান, বালিশ, কম্বল ইত্যাদির জন্য। হজের সময় মিনায় তাঁবুতে বা আজিজিয়ায় থাকা কিংবা না থাকা ইত্যাদি।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top