Saturday , 5 October 2024
সংবাদ শিরোনাম

Daily Archives: September 8, 2016

“লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইকা”

হজ্ব পালনকারীদের ইসলাম নির্দেশিত বেশকিছু নিয়ম মেনে চলতে হয়। মীকাতের পূর্বে বা মীকাত থেকে ইহরাম বাঁধার পর হাজীদের সর্বাবস্থায় বার বার তালবিয়া বা লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইকা পাঠ করতে হয়। হানাফী মাযহাব মতে, ইহরাম অবস্থায় তালবীয়া পাঠ করা ওয়াজিব। না পড়লে ইহরাম হবে না। ইহরাম বাঁধার পর হজ্বের প্রধান কাজ হলো বায়তুল্লাহ শরীফ বা কাবা শরীফ তাওয়াফ করা।তাওয়াফ শব্দের অর্থ প্রদক্ষিণ ... Read More »

“জিয়াউর রহমানের কবরে জিয়াউর রহমানের দেহ নেই”

জিয়াউর রহমানের কবরে জিয়াউর রহমানের দেহ নেই বলে দাবি করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, ‘আমি চ্যালেঞ্জ করছি। ডিএনএ টেস্ট করান। যদি সেখানে জিয়ার দেহ থাকে, তাহলে নাকে খত দিয়ে জাতির কাছে ক্ষমা চাইব।’সংসদ ভবন এলাকা থেকে জিয়ার কবর সরানোর বিষয়ে তিনি বলেন, ‘এ বিষয়ে স্পিকারকে আগেও চিঠি দিয়েছি। আবারও লিখেছি। লুই আই কানের নকশা ভঙ্গ ... Read More »

“আমেরিকায় প্রথম মুসলমান বিচারক”

প্রথম মুসলিম হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের বিচারক হিসেবে নিয়োগ পেলেন আবিদ রিয়াজ কোরেশি। সম্প্রতি প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে এই মনোনয়ন দেন। অবশ্য নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় বিচার বিভাগের জজ হিসেবে তার এই মনোনয়ন সিনেটে পাস হওয়ার পর কার্যকর হবে।পাকিস্তানে জন্ম নেওয়া ৪৫ বছর বয়সী আবিদ কোরেশি বিশ্বখ্যাত আইনি প্রতিষ্ঠান লাথাম (Latham) ও ওয়াটকিন্স (Watkins) এলএলপির একজন অংশীদার এবং প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক জনস্বার্থবিষয়ক বিভাগের ... Read More »

১০ হাজার রোগীকে সহায়তা দেওয়ার প্রস্তাব করেছে সংসদীয় কমিটি

আর্থিকভাবে অস্বচ্ছল যে সব রোগী দূরারোগ্য রোগে ভুগছেন তাদের সহয়তা দিবে সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন সমাজ সেবা অধিদপ্তর। আর এ সহায়তা ১০ হাজার রোগীকে দেওয়ার প্রস্তাব করেছে সংসদীয় কমিটি। বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে জাতীয় সংসদ ভবনে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ প্রস্তাব দেওয়া হয়। বৈঠক সূত্রে জানা যায়, বর্তমানে যে টাকা অধিদপ্তরের রয়েছে তাতে ৬ হাজার রোগীকে আর্থিক সহায়তা ... Read More »

শুক্রবার অক্ষয় কুমারের ৪৯তম জন্মদিন

এ বছরটি বলিউড অভিনেতা অক্ষয় কুমারের জন্য যেমন সফলতা এনেছে, তেমনি তাঁকে দম ফেলার ফুরসতও দেয়নি এতটুকু। এ বছর এই ‘খিলাড়ি’ অভিনেতা পরপর তিনটি সুপারহিট ছবি উপহার দিয়েছেন। ‘এয়ারলিফট’, ‘হাউসফুল থ্রি’ ও ‘রুস্তম’ দারুণ ব্যবসা সফল হওয়ার পর অক্ষয় এখন ‘জলি এলএলবি টু’-এর শুটিং করছেন। আগামীকাল শুক্রবার এই অভিনেতার অক্ষয় কুমারের। এই উপলক্ষে পরিবারের সঙ্গে কিছুদিন আনন্দময় সময় কাটানোর পরিকল্পনা ... Read More »

বইপত্র সাজিয়ে রাখার কোনো বস্তু নয়,পড়তে হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রছাত্রীদের মনোযোগ দিয়ে লেখাপড়া করে সুনাগরিক হিসেবে গড়ে ওঠার আহ্বান জানিয়ে বলেছেন, বইপত্র সাজিয়ে রাখার কোনো বস্তু নয়, তোমাদের পড়তে হবে। জ্ঞান অর্জন করতে হবে। আগামী দিনে তোমাদের মধ্য থেকেই দেশের নেতা-প্রধানমন্ত্রী হবে। কাজেই সেভাবেই নিজেদের তৈরি করতে হবে।আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০১৬’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা ... Read More »

(জেএসসি) পরীক্ষাপদ্ধতি চালুর সিদ্ধান্ত -বেআইনি হবে না

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষাপদ্ধতি চালুর সিদ্ধান্ত কেন বেআইনি হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার এ রুল দেন।শিক্ষাসচিব, ঢাকা বোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রকসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।২০১০ সালের ১৪ মার্চ সরকার ... Read More »

তাসকিন আহমেদ ও আরাফাত সানির বোলিং অ্যাকশনের পরীক্ষা সম্পন্ন

তাসকিন আহমেদ ও আরাফাত সানির বোলিং অ্যাকশনের পরীক্ষা সম্পন্ন হয়েছে। প্রথমে আজ সকালে ব্রিসবেনের ন্যাশনাল ক্রিকেট সেন্টারের ল্যাবে পরীক্ষা দিয়েছেন তা্সকিন আহমেদ।এর কয়েক ঘন্টা পর বাম হাতি স্পিনার আরাফাত সানিও তার পরীক্ষা পর্ব শেষ করেন। তাদের সঙ্গে রয়েছেন বাংলাদেশ দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।পরীক্ষা শেষেই নিজেই ফেসবুকে এই তথ্য জানান তাসকিন। এই পেসার বলেন, ‘পরীক্ষা শেষ। এখন কেবল ফলাফলের অপেক্ষা। ... Read More »

প্রিয় খাবারের তালিকায় ঢুকে গেল ল্যাংচা

কলকাতার ছবিতে অভিনয় করার সময় গ্রামের দৃশ্যের শুটিংয়ের জন্য প্রায়ই আমাদের বোলপুর যেতে হয়। যাওয়ার পথেই পরে শক্তিগড় নামের জায়গাটা। কলকাতা থেকে বর্ধমানের দিকে যেতে আড়াই বা তিন ঘণ্টার পথ। বোলপুরে যাওয়ার পথে সবাই শক্তিগড়ে যাত্রাবিরতি নেয়। রাস্তার দুই পাশে অসংখ্য মিষ্টির দোকান। সেখানেই পাওয়া যায় ল্যাংচা নামের একটা বিখ্যাত মিষ্টি। গাড়ি থামিয়ে গরম-গরম ল্যাংচা মিষ্টি খায় সবাই।আমি প্রথম ওই ... Read More »

Scroll To Top