Saturday , 28 September 2024
সংবাদ শিরোনাম

Daily Archives: June 28, 2016

জাকাতের বিধিবিধান

জীবনের প্রতিটি পদক্ষেপেই অর্থের প্রয়োজন। এমনকি ইবাদাত-বন্দেগি, পূজা-অর্চনা—কোনো কিছুই অর্থ ছাড়া সম্ভব নয়। ইসলামের পাঁচটি মৌলিক বিধানও অর্থ ছাড়া পূর্ণাঙ্গরূপে প্রতিষ্ঠা সম্ভব নয়। জাকাত ইসলামী সমাজ ও অর্থনৈতিক ব্যবস্থার একটি অনন্য প্রতিষ্ঠান। জাকাত একদিকে দরিদ্র, অভাবী ও অক্ষম জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তার গ্যারান্টি, অন্যদিকে অর্থনৈতিক উন্নয়ন ও প্রবৃদ্ধির অন্যতম প্রধান হাতিয়ার। জাকাত শব্দের আরবি অর্থ হচ্ছে পবিত্রতা, ক্রমবৃদ্ধি, আধিক্য ইত্যাদি। পারিভাষিক ... Read More »

চিনির দাম নিয়ে কারসাজির দায়ে এক লাখ টাকা জরিমানা

চট্টগ্রামের খাতুনগঞ্জে, মীর গ্রুপের পরিচালক মীর মোহাম্মদকে চিনির দাম নিয়ে কারসাজির দায়ে এক মাসের কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি, প্রতিষ্ঠানটিকে ২১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সোমবার  জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমানের নেতৃত্ব অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এ সময়, চিনির সঙ্গে নিম্নমানের তেল নিতে খুচরা ব্যবসায়ীদের বাধ্য করার অভিযোগে, মীর গ্রুপের পরিচালক মীর মোহাম্মদ ... Read More »

“লং মার্চ সেভেন” সফল ভাবে উৎক্ষেপণ করেছে চীন

“লং মার্চ সেভেন” নতুন প্রজন্মের রকেট সফল ভাবে উৎক্ষেপণ করেছে চীন। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, শনিবার চীনের হাইনান দ্বীপের ওয়েচ্যাং স্পেস সেন্টার থেকে রকেটটি করা হয়। এদিকে প্রস্তুতকারী সংস্থা “ক্যারিয়ার রকেট টেকনোলজি রিসার্স ইন্সটিটিউট” জানিয়েছে প্রায় আট বছরের চেষ্টায় এই রকেট তৈরি করা হয়েছে। জ্বালানী হিসেবে রকেটটিতে ব্যবহার করা হয়েছে কেরোসিন এবং তরল অক্সিজেন। এতে রকেট উৎক্ষেপণের কারণে ... Read More »

‘সুশাসন আজ গুলিবিদ্ধ : হুসেইন মুহম্মদ এরশাদ

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক ইফতার পার্টিতে প্রধান অতিথির বক্তব্যে সোমবার জাতীয় পার্টির চেয়ারম্যান  হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, ‘আইনজ্ঞরা আর সংসদ চালায় না, এখন সংসদ চালায় মাদক ব্যবসায়ীরা।’ তিনি বলেন, ‘সুশাসন আজ গুলিবিদ্ধ। ৫৪ ধারা উঠে গেছে কিন্তু তার পরিবর্তে বন্দুকযুদ্ধ শুরু হয়েছে।’ ‘রিমান্ডে থাকা আসামি বন্দুকযুদ্ধে নিহত হচ্ছে। দেশে কোনো আইনের শাসন চলছে না। বন্দুকযুদ্ধের নামে একের ... Read More »

মেসিকে ফিরতে বললেন ডিয়েগো ম্যারাডোনা

অন্যতম সেরা ফুটবলার  লিওনেল মেসি বিদায় বলে দিয়েছেন আন্তর্জাতিক ফুটবলকে । তবে মেসির এভাবে বিদায় নেওয়াটা উচিত হবে না বলেই মনে করছেন ম্যারাডোনা। তিনি বলেছেন, ‘মেসিকে অবশ্যই জাতীয় দলে থাকতে হবে।  কঠিন এ সিদ্ধান্তে মেসি যেন অটল না থাকেন, ২০১৮ সালের পরবর্তী বিশ্বকাপে মেসির অবশ্যই খেলা উচিত বলে মন্তব্য করেছেন তেমনটাই প্রত্যাশা করছেন ডিয়েগো ম্যারাডোনা। শুধু ম্যারাডোনাই নন, অনেক ফুটবলপ্রেমীই ... Read More »

স্বামীর সঙ্গে ঈদ করা হচ্ছে না মাহির

মাহিয়া মাহি বিয়ের পর সিলেটে শ্বশুরবাড়ি থেকে ঘুরে এসেছেন। এখন মাহি স্বামীকে নিয়ে শুটিংয়েও যাচ্ছেন। ঈদের বিভিন্ন টিভি অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। তবে বিয়ের পর এবারের ঈদটি স্বামীর সঙ্গে করা হচ্ছে না তাঁর। মাহি ঢাকায় এবং স্বামী অপুর সিলেটে ঈদ করার কথা রয়েছে। মাহি বলেন, ‘এবারে ঈদটা আমি আমার মা-বাবার সঙ্গেই করব। এই ঈদ আমার জন্য একটু অন্য রকম, আমি শেষবারের ... Read More »

প্রধানমন্ত্রী রাজধানীর দুটি কলেজকে ৪টি বাস উপহার দিলেন

আজিমপুর গার্লস স্কুল এন্ড কলেজ এবং শেরে বাংলা বালিকা মহাবিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে ৪টি বাস উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে কলেজ কর্তৃপক্ষের কাছে বাসের চাবি হস্তান্তর করা হয়। প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেই শরীরচর্চার জন্য নির্দিষ্ট স্থান বরাদ্দের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান। একইসাথে বাসগুলোকে রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেন প্রধানমন্ত্রী। Read More »

ইয়েমেনের মুকাল্লায় পৃথক ৪টি আত্মঘাতি বোমা হামলা:স্বীকার আইএস এর

ইয়েমেনের মুকাল্লায় একই দিনে পৃথক ৪টি আত্মঘাতি বোমা হামলায় অন্তত ৩৮ জন সেনাসদস্য নিহত ও ২৪ জন আহত হয়েছে। ইফতারের প্রস্তুতিকালে ওই আত্মঘাতি বোমা হামলার ঘটনা ঘটে। আলজাজিরার খবরে বলা হয়, উপকূলীয় শহর মুকাল্লার নিরাপত্তা চৌকিতে ৪টি বোমা হামলা করা হয়। হামলার দায়িত্ব আইএস স্বীকার করেছে। হামলায় আহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। স্থানীয় সূত্রে জানা গেছে, বোমা হামলাকারী ব্যক্তি ... Read More »

দেশের উন্নয়নের সঙ্গে ব্যাংকিং খাতও বিকশিত হচ্ছে

সোমবার বিকেলে গণভবনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে অনুদানের চেক গ্রহণকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে দেশের ব্যাংকিং খাতও দিনকে দিন বিকশিত হচ্ছে।… দেশের জনগণও এখন ব্যাংকিং খাতের সেবা গ্রহণে আগ্রহী হয়ে উঠছে। নিজ নিজ ব্যাংকের পক্ষে চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা ... Read More »

নারায়ণগঞ্জে আ.লীগ নেতার ভাইকে গলাকেটে হত্যা

সোমবার মধ্যরাতে বন্দর থানা থেকে মাত্র কয়েকশ’ গজ দুরে সোনাকান্দা এলাকার নিজ বাড়িতে নারায়ণগঞ্জের বন্দর থানা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবেদ হোসেনের বড় ভাই হাজী কুতুবউদ্দিন আহমেদকে (৭০)  গলাকেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। পরিবারিক সূত্রে জানা গেছে পঞ্চায়েত কমিটি নিয়ে বিরোধের কারণে কুতুবউদ্দিনকে গলাকেটে হত্যা করা হয় । হত্যায় জড়িত শামীম (২৫) নামে এক যুবককে ধারালো অস্ত্রসহ এলাকাবাসী আটক করে ... Read More »

Scroll To Top