Saturday , 28 September 2024
সংবাদ শিরোনাম

Daily Archives: June 9, 2016

নতুন আবিষ্কৃত চারটি মৌলের নাম

চলতি বছরের জানুয়ারিতে  ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব পিওর অ্যান্ড অ্যাপ্লায়েড কেমিস্ট্রির (আইইউপিএসি) এক বিবৃতিতে নতুন আবিষ্কৃত এই মৌলগুলোর অস্তিত্ব সম্পর্কে আইইউপিএসি স্বীকৃতি দেয়। এত দিন পর্যন্ত মৌলগুলো মৌল নম্বর ১১৩, ১১৫, ১১৭ ও ১১৮ নামে পরিচিত ছিল। নতুন প্রস্তাব অনুযায়ী এগুলোর নামকরণ করা হয়েছে যথাক্রমে:- —নিহোনিয়াম (Nh), -মস্কোভিয়াম (Mc), -টেনেসসাইন (Ts) ও -অগ্যানিসন (Og)। প্রতিটি মৌলের আবিষ্কারক দলের প্রস্তাবকৃত নামের মধ্য ... Read More »

স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যাকাণ্ডে ‘বিদেশি’ চক্র জড়িত: কমিশনার মনিরুল ইসলাম

চট্টগ্রামে পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যাকাণ্ডে ‘বিদেশি’ চক্র জড়িত রয়েছে বলে জানিয়েছেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান ও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম। বৃহস্পতিবার ডিএমপির মিডিয়া সেন্টারে এক ব্রিফিংয়ে তিনি একথা জানান। রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত সন্দেহে আটক ১১ জনকে নিয়ে ওই ব্রিফিংয়ের আয়োজন করা ... Read More »

শুক্রবার ভোর সাড়ে ৫টায় ভেনিজুয়েলায় মুখোমুখি হবে উরুগুয়ে ও মেক্সিকো

গ্রুপ সি-র দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে উরুগুয়ে ও মেক্সিকো। পেনসিলভানিয়ায় শুক্রবার ভোর সাড়ে ৫টায় ভেনিজুয়েলার মুখোমুখি হবে উরুগুয়ে। অন্যদিকে, ক্যালিফোর্নিয়ার রোজ বোলে জ্যামাইকার বিপক্ষে মাঠে নামবে মেক্সিকো। ম্যাচটি শুরু হবে শুক্রবার সকাল ৮টায়। গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই মেক্সিকোর বিপক্ষে হেরে হোঁচট খায় আসরের ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে। এবার তাই ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে পেনসিলভানিয়ায় ভেনিজুয়েলার মুখোমুখি হবে লা সেলেস্তেরা। আসরের অন্যতম ... Read More »

পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে ৯ সদস্যকে আটক করেছে গোয়েন্দা পুলিশ:

বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের মাধ্যমে প্রতারণার অভিযোগে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে দুটি চক্রের ৯ সদস্যকে আটক করেছে গোয়েন্দা পুলিশ। এছাড়া ডিজিটাল জালিয়াতির মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে এক নাইজেরিয়ানসহ ২ জনকে আটক করা হয়েছে। বৃহস্পতিবার সকালে ডিএমপির মিডিয়া সেন্টারে ডিএমপি’র অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম এ নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, প্রশ্নপত্র ফাঁসের দুটি চক্র ডিজিটাল ও এনালগ দুই ... Read More »

উচ্চ রক্তচাপের ঝুঁকি কাদের বেশি

স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ওয়েব এমডিতে প্রকাশিত হয়েছে উচ্চ রক্তচাপ সংক্রান্ত একটি প্রতিবেদন। উচ্চ রক্তচাপের ঝুঁকি কাদের বেশি  সাধারণত ৪৫ বছরের ওপরের নারী ও পুরষের উচ্চ রক্তচাপের ঝুঁকি থাকে। অনেক নারীর ৬৫ বছরে গিয়ে উচ্চ রক্তচাপ হয়। যদি পরিবারে কারো উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস থাকে তাহলে সেই ব্যক্তির উচ্চ রক্তচাপের ঝুঁকি থাকে। ৬০ ভাগ ডায়াবেটিস রোগীর উচ্চ রক্তচাপ থাকে। তবে বর্তমানে ... Read More »

রিজার্ভের অর্থ উদ্ধার ও বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তা বাড়াতে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র

ঢ‍াকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাটবাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠক করেছেন । বৈঠকে মার্কিন দূতাবাসের উর্দ্ধতন কর্মকর্তা ছাড়াও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী অংশগ্রহণ করেছেন। বাংলাদেশ ব্যাংক ও কূটনৈতিক সূত্র জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরের সঙ্গে প্রথম সৌজন্য সাক্ষাত করতে গিয়েছেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত। লুট হওয়া রিজার্ভের অর্থ উদ্ধার ও বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তা বাড়াতে সহযোগিতা ... Read More »

ইন্দোনেশিয়ায় আবারো ৬ দশমিক ২ ভূমিকম্প অনুভূত

বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ১০টা ১৩ মিনিটে ইন্দোনেশিয়ায় আবারো ৬ দশমিক ২ ভূমিকম্প অনুভূত হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল কুত থেকে ২৮৪ কিলোমিটার দক্ষিণে। এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ২৯.৯ কিলোমিটার নিচে। তাৎক্ষণিকভাবে ক্ষয়-ক্ষতির পরিমাণ জানা যায়নি। এর আগে বুধবার ইন্দোনেশিয়ার পূর্ব উপকূলে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। Read More »

আইএস নিয়ে বৈশ্বিক ঝুঁকি এখনো উচ্চমাত্রায় রয়েছে:জাতিসংঘ মহাসচিব বান কি মুন

জাতিসংঘ মহাসচিব বান কি মুন বলেছেন, গত ছয় মাসেই ইসলামিক স্টেট বাংলাদেশ, বেলজিয়াম, মিসর, ফ্রান্স, জার্মানি, ইন্দোনেশিয়া, লেবানন, পাকিস্তান, রাশিয়া, তুরস্ক ও যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলা চালিয়েছে বা হামলা চালাতে অনুপ্রাণিত করেছে কিংবা দায় স্বীকার করেছে। জাতিসংঘ মহাসচিব বলেন, ওই দেশগুলোর আইন প্রয়োগকারী সংস্থাগুলো এসব হামলার তদন্ত করছে। তবে এটি ইতিমধ্যে স্পষ্ট যে সিরিয়ায় আইএসের দখলে থাকা এলাকা থেকে ইউরোপে ফেরা ... Read More »

Scroll To Top