Saturday , 28 September 2024
সংবাদ শিরোনাম

Monthly Archives: May 2016

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অস্ত্র সমর্পণ করেছেন বনদস্যু মাস্টার বাহিনীর প্রধান

সুন্দরবনের বনদস্যু মাস্টার বাহিনীর প্রধান মোস্তফা শেখ ওরফে কাদের মাস্টার (৪৫) ও তার আরও ৯ জন সহযোগী স্বাভাবিক জীবনে ফিরতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালের কাছে অস্ত্র সমর্পণ করেছেন। মঙ্গলবার বিকেল সোয়া ৩টায় মংলার বিএফডিসি জেটিতে আনুষ্ঠানিকভাবে ডাকাতদল ৫২টি দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র ও ৫ হাজার রাউন্ডের বেশি গুলি জমা দিয়ে আত্মসমর্পণ করে। দস্যুদের জমা দেয়া অস্ত্রের মধ্যে রয়েছে, ১৮টি একনলা বন্দুক, ৮টি দো-নলা ... Read More »

তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প অনুভূত

তাইওয়ানের বিভিন্ন অংশে মঙ্গলবার সকালে একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে বলে রয়টার্স জানিয়েছে। এতে রাজধানী তাইপের ভবনগুলোও কেঁপে ওঠেছিল। তবে এর মাত্রা নিয়ে দু রকম তথ্য পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ বলছে, রিখটার স্কেলে এর মাত্রা aছিল ৬ দশমিক ৪ মাইল। ভূমিকম্পটি রাজধানী তাইপে থেকে ১১০ কিলোমিটার উত্তর পূর্বাঞ্চলীয় ভূগর্ভে আঘাত হেনেছিল। তবে তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো এর মাত্রা ৭ ... Read More »

রাত ১২টা থেকে অনিবন্ধিত সিম বন্ধ হয়ে যাবে

মঙ্গলবার (৩১ মে) রাত ১২টা থেকে অনিবন্ধিত সব সিম বন্ধ হয়ে যাবে। এরপর আর সময় বাড়ানো হবে না। রোববার সচিবালয়ে নিজ অফিসে প্রেস ব্রিফিংয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, এবার আর সময় বাড়ানো হবে না। এখনো ৩ কোটি ৩০ লাখ সিম অনিবন্ধিত রয়ে গেছে। রোববার পর্যন্ত ১০ কোটি ৯ লাখের বেশি মোবাইল সিম পুনঃনিবন্ধিত হয়েছে। এদিকে বিটিআরসি সিস্টেমস ... Read More »

প্রাথমিক শিক্ষাকে উন্নীত করায় চ্যালেঞ্জের মুখে পড়েছে সরকার

অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষাকে উন্নীত করায় নানা চ্যালেঞ্জের মুখে পড়েছে সরকার। এ সব চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় ঠিক করতে আজ সোমবার বসছে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন সংক্রান্ত উপ-কমিটি। প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উন্নীতকরণ সংক্রান্ত উপ-কমিটির সভাপতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ হুমায়ুন খালিদের সভাপতিত্বে এ বৈঠক হবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে। নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র বলেন, প্রাথমিক শিক্ষাকে অষ্টম ... Read More »

জিয়াউর রহমানের ৩৫তম শাহাদৎ অনুষ্ঠিত

নওগাঁর আত্রাই থানা বিএনপির উদ্যোগে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৫তম শাহাদৎ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।গতকাল বুধবার বিএনপির দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত অনুণ্ঠানে সভাপতিত্ব করেন পাঁচুপুর ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দুল করিম সরদার।সভায় বক্তব্য রাখেন আত্রাই থানা বিএনপির আহবায়ক কমিটির সদস্য মো.তছলিম উদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান একরামুল বারী রুঞ্জু,ইউপি চেয়ারম্যান আব্দুল জলিল চকলেট,আব্দুল মান্নান সরদার,সহকারী ... Read More »

মেধাসম্পদ সংরক্ষণে ‘বাংলাদেশ পেটেন্ট আইন-২০১৬’ অনুমোদন

মেধাসম্পদ সংরক্ষণে ‘বাংলাদেশ পেটেন্ট আইন-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিযেছে মন্ত্রিসভা। সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এছাড়া পরমাণু শক্তি কমিশন আইন ২০১৬ এর খসড়ার অনুমোদনও দেয়া হয়েছে। মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতথ্য জানান। বর্তমানে কার্যকর শত বর্ষের পুরনো পেটেন্টস অ্যান্ড ডিজাইন অ্যাক্ট-১৯১১ কে ভাগ করে নতুনভাবে দুইটি আইন তৈরি করা হয়েছে। এর মধ্যে ... Read More »

আইপিএলে বেশ প্রশংসা কুড়িয়েছেন তরুণ খেলোয়াড় মুস্তাফিজুর রহমান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)-এ অভিষেক করেই বেশ প্রশংসা কুড়িয়েছেন বাংলাদেশের তরুণ খেলোয়াড় মুস্তাফিজুর রহমান। আইপিএলের অফিসিয়াল ওয়েবসাইটে ভোটাভুটিতে ৮৩.২ শতাংশ ভোট পেয়েছেন মুস্তাফিজ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বেঙ্গালুরুর লোকেশ রাহুল পেয়েছেন মাত্র ৬.৫ শতাংশ ভোট।টুনার্মেন্টে ১৬ ম্যাচে ৬১ ওভার খেলে ১৭টি উইকেট নিয়েছেন মুস্তাফিজ। যৌথভাবে টুর্নামেন্টের পঞ্চম সর্বোচ্চ উইকেট শিকারি তিনি। ওভারপ্রতি রান দিয়েছেন মাত্র ৬.৯০।ফাইনালে ম্যাচসেরা হয়েছেন সানরাইজার্স হায়দ্রাবাদের বেন ... Read More »

ভারতীয় দূতাবাস তাদের ভিসা প্রক্রিয়ায় পরিবর্তন এনেছে

ঢাকায় ভারতীয় দূতাবাস তাদের ভিসা প্রক্রিয়ায় পরিবর্তন এনেছে। নতুন নিয়মে আজ থেকে টুরিস্ট ভিসার আবেদনকারীদের সাক্ষাতের তারিখ একবার ব্যবহার যোগ্য একটি পাসওয়ার্ড মোবাইল ফোনে এসএমএস করবে ভারতীয় দূতাবাস।ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে বিবিসির এক খবরে বলা হয়েছে, এসএমএসটি দেখিয়ে আবেদনকারীদের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র আইভিএসিতে ঢুকতে হবে এবং আবেদনপত্র জমা দিতে হবে। এছাড়া আবেদনকারীদের নিজের মোবাইল ... Read More »

পহেলা জুন থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ে একমাস ১৭ দিন গ্রীষ্মকালীন ছুুটি শুরু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) পহেলা জুন থেকে গ্রীষ্মকালীন, পবিত্র মাহে রমজান, শবে কদর ও ঈদুল ফিতর উপলক্ষে একমাস ১৭ দিন ছুুটি শুরু হচ্ছে। আগামী ১৭ জুলাই পর্যন্ত এই ছুটি চলবে। এদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদেরকে ৩ জুনের মধ্যে আবাসিক হল ছাড়ার নির্দেশ দিয়েছে। তথ্য প্রকাশনা ও জনসংযোগ দফরের পরিচালক (ভারপ্রাপ্ত) আতাউল হক বলেন, ১ জুন থেকে ১৭ জুলাই পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাস পরীক্ষা ... Read More »

আইএসের ঘাঁটি কারমা শহরটি দখলে নিয়েছে ইরাকি বাহিনী

ইরাকের গুরুত্বপূর্ণ শহর ফাল্লুজাকে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের দখলমুক্ত করার অভিযানে প্রথম সফলতা পেয়েছে ইরাকি বাহিনী। তারা ওই শহরে প্রবেশের আগে আইএসের ঘাঁটি বলে পরিচিত নিকটবর্তী কারমা শহরটি দখলে নিয়েছে বলে বিবিসি জানিয়েছে। জঙ্গিদের দখলে বর্তামানে যে দুটি ইরাকি শহর রয়েছে তার অন্যতম ফাল্লুজা। বিবিসি প্রতিনিধি বলছেন, গুরুম্বপূর্ণ ফাল্লুজা দখলের লড়াইয়ে সফলতা পেতে শুরু করেছে ইরাকি বাহিনী। তারা ইতিমধ্যে কারমা ... Read More »

Scroll To Top