Wednesday , 3 July 2024
সংবাদ শিরোনাম

যুদ্ধাপরাধের বিচার ইস্যুতে কমেছে আন্তর্জাতিক চাপ

মানবতাবিরোধী অপরাধের মামলায় সালাহউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর না করতে কোন দেশের সরাসরি চাপ ছিলো না বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে আগের চেয়ে আন্তর্জাতিক চাপ কমে এসেছে বলেও দাবি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর। তবে দেশের বাইরে বরাবরই এ ক্ষেত্রে বাংলাদেশ নেতিবাচক প্রচারণার শিকার হয় বলে কৌশলে তা মোকাবেলার পরামর্শ পররাষ্ট্র বিশ্লেষকদের।

ফাঁসির রায় কার্যকর হওয়ার আগে থেকেই শুরু বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার তৎপরতা। পাকিস্তান যখন তাদের অসন্তোষের কথা জানায়, একই সময় মৃত্যুদণ্ড রোহিত করার অনুরোধ জানায় যুক্তরাজ্য।

হিউম্যান রাইটস ওয়াচের পাশাপাশি ফাঁসির রায় কার্যকর নিয়ে নেতিবাচক প্রচারণা চালায় বিবিসি, আল-জাজিরা, ডন, ইকোনমিস্টের মতো আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। সবশেষ জাতিসংঘ মানবাধিকার কমিশনের পক্ষ থেকেও  মৃত্যুদণ্ড বিলোপের আহ্বান জানানো হয়।

এর প্রেক্ষিতে পাকিস্তানের হাই-কমিশনারকে ডেকে সতর্ক করে ঢাকা। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, ফাঁসির রায় কার্যকর না করতে চাপ দেয়নি কোন দেশ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘মৃত্যুদণ্ডাদেশ কার্যকর বন্ধ করতে আমরা কোন দেশ বা সংস্থার পক্ষ থেকে লিখিত কোন অনুরোধ পাই নি।’

অতীতে জামায়াত নেতা কাদের মোল্লা ও কামারুজ্জামানের ফাঁসির সময়ও একই ধরনের তৎপরতার মুখোমুখি হতে হয়েছে বাংলাদেশকে।

এ ধরনের প্রচারণায় পররাষ্ট্র মন্ত্রণালয় কৌশলে মোকাবিলা করতে আগে থেকেই আন্তর্জাতিক লবিস্ট নিয়োগের পরামর্শ সাবেক কূটনীতিকদের।

সাবেক পররাষ্ট্র সচিব হুমায়ুন কবির বলেন, ‘বিভিন্ন দেশে বাংলাদেশ সরকারের অনেকগুলো দূতাবাস আছে তারা যেন সেখানে বাংলাদেশ সরকারের অবস্থানটি তুলে ধরেন। প্রয়োজনে সরকার বিদেশে লবিস্ট নিয়োগ করতে পারে।’

এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘লবিষ্ট নিয়োগের কোন প্রয়োজন নেই। কারণ এ বিষয়টি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। আর ১ বছর আগের চেয়ে আমাদের  সম্পর্কে বিদেশের দৃষ্টিভঙ্গি অনেক পরিষ্কার।’

তবে যুদ্ধাপরাধ ইস্যুটি বাংলাদেশের একান্ত নিজস্ব বিষয় হলেও এ বিষয়ে আন্তর্জাতিক তোড়জোড় আগামী দিনগুলোতে আরও বাড়বে বলে আশঙ্কা পররাষ্ট্র বিশ্লেষকদের।

বাংলাদেশের বন্ধু রাষ্ট্র হিসেবে থাকতে হলে মুক্তিযুদ্ধ সমকালীন বিষয়ে বিষয়ে কোনও দেশ হস্তক্ষেপ করবে না বলে আশাবাদী পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

Share!

About newsfair

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top