Monday , 1 July 2024
সংবাদ শিরোনাম

Daily Archives: November 26, 2015

যুদ্ধাপরাধের বিচার ইস্যুতে কমেছে আন্তর্জাতিক চাপ

মানবতাবিরোধী অপরাধের মামলায় সালাহউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর না করতে কোন দেশের সরাসরি চাপ ছিলো না বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ বিষয়ে আগের চেয়ে আন্তর্জাতিক চাপ কমে এসেছে বলেও দাবি পররাষ্ট্র প্রতিমন্ত্রীর। তবে দেশের বাইরে বরাবরই এ ক্ষেত্রে বাংলাদেশ নেতিবাচক প্রচারণার শিকার হয় বলে কৌশলে তা মোকাবেলার পরামর্শ পররাষ্ট্র বিশ্লেষকদের। ফাঁসির রায় কার্যকর হওয়ার আগে থেকেই ... Read More »

খালেদার অনুপস্থিতিতেই দুর্নীতি মামলার সাক্ষীকে

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতেই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার সাক্ষীকে জেরা করেছেন তার আইনজীবীরা। আগামী ৩ ডিসেম্বর এ মামলার পরবর্তী সাক্ষ্যগ্রহণ ও জেরার দিন ধার্য করেছেন আদালত। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বকশি বাজারে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ আদালতে শুরু হয় এ মামলার আজকের কার্যক্রম। শুরুতেই স্বাস্থ্যগত কারণে বেগম জিয়ার অনুপস্থিতির বিষয়টি আদালতকে অবহিত করে সময় আবেদন করেন তার ... Read More »

আঙ্গোরপোতা-দহগ্রামে থ্রিজি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

তৃতীয় প্রজন্মের মোবাইল সেবা থ্রিজি নেটওয়ার্কের আওতায় এলো আঙ্গরপোতা-দহগ্রাম। বুধবার গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সেবা চালু হওয়ায় ওই এলাকার মানুষের জীবন-মানের উন্নয়ন ঘটবে বলে আশাবাদী প্রধানমন্ত্রী। বিলুপ্ত ছিটমহল দাসিয়ার ছড়ায় বিদ্যুৎ সংযোগের এক মাস ১০ দিনের মাথায় দহগ্রাম আঙ্গরপোতা আসলো থ্রিজির আওতায়। ইন্টারনেট ব্যবহার করে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি বিষয়ে নানা তথ্য ও সেবা ... Read More »

দেশীয় ব্যাংকে অলস টাকা, তবুও বিদেশি ঋণ

বিপুল অংকের অলস টাকা নিয়ে বসে আছে দেশের ব্যাংক খাত। তার পরও দেদারছে মিলছে বিদেশি ঋণ। কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বলছে, বৈদেশিক মুদ্রায় ঋণের পরিমাণ ছাড়িয়েছে ৮ বিলিয়ন মার্কিন ডলার।টাকার অংকে যা প্রায় ৬৪ হাজার কোটি। সরকারের অনুমোদন আর কেন্দ্রীয় ব্যাংকের তদারকির অভাবে এ সুযোগটি নিচ্ছে গুটি কয়েক ব্যাংক আর উদ্যোক্তা।যাকে বিশ্লেষকরা দেখছেন নেতিবাচক হিসেবেই। তবে কেন্দ্রীয় ব্যাংক দেখছে সুদ হার ... Read More »

ফখরুলের জামিন স্থগিতের শুনানি ৩০ নভেম্বর

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে দায়েরকৃত পল্টন থানার তিন মামলায় জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগে রাষ্ট্রপক্ষ যে আবেদন করেছে তা নিয়ে শুনানির জন্য ৩০ নভেম্বর দিন ধার্য করা হয়েছে।বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী শুনানির এ দিন ধার্য করেন।আদালতে মির্জা ফখরুলের পক্ষে অ্যাডভোকেট হিসেবে ছিলেন জয়নুল আবেদিন ও সগীর হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ... Read More »

বিডিআর বিদ্রোহ মামলা : বিচারকদের নিরাপত্তার নির্দেশ

বিডিআর বিদ্রোহ মামলায় ডেথ রেফারেন্স ও আপিল শুনানি গ্রহণকারী হাইকোর্টের তিন বিচারপতিকে নিরাপত্তা দেয়ার জন্য স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।বৃহস্পতিবার স্ব-প্রণোদিত হয়ে বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন বিশেষ বেঞ্চের বিচারপতিরা নিজেদের নিরাপত্তার স্বার্থে এই আদেশ দেন।এই বেঞ্চের অন্য দুই বিচারপতি হলেন- বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার।হাইকোর্টের এই বেঞ্চেই পিলখানায় সেনা কর্মকর্তাদের হত্যা মামলায় ... Read More »

১১০ রানের টার্গেটে ব্যাট করছে সিলেট

বিপিএলের নবম ম্যাচে ১১০ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করছে সিলেট সুপারস্টার্স। শেষ খবর পাওয়া পর্যন্ত তাদের সংগ্রহ ৫ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ৩৪ রান। মমিনুল হক ১৪ এবং মুশফিকুর রহিম ২ রান নিয়ে ব্যাট করছেন। মুনাভিরা ১৭ এবং জশুয়া কব ০ রান করে আউট হয়েছেন।এর আগে বৃহস্পতিবার মিরপুরে টস নামক ভাগ্য পরীক্ষায় জয়লাভ করেন রংপুরের অধিনায়ক সাকিব আল হাসান।ব্যাট ... Read More »

জামায়াতের সাবেক এমপি আজিজের বিরুদ্ধে পরোয়ানা

মানবতাবিরোধী অপরাধে গাইবান্ধার সুন্দরগঞ্জের সাবেক এমপি ও জামায়াত নেতা আবদুল আজিজসহ ৬ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল।বৃহস্পতিবার বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ব্যারিস্টার সায়েদুল হক সুমন।তিনি বলেন, ‘যুদ্ধাপরাধের মামলায় গাইবান্ধার সুন্দরগঞ্জের সাবেক এমপি ও জামায়াত নেতা আবদুল আজিজসহ ছয় জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ট্রাইব্যুনাল। গ্রেফতারের ... Read More »

পাঁচ ‘জেএমবি সদস্য’ ৫ দিনের রিমান্ডে

পুরান ঢাকার হোসেনী দালানে গ্রেনেড হামলার ঘটনায় জড়িত সন্দেহে গ্রেফতার ৫ জনকে ৫ দিন করে রিমান্ড মঞ্জুর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরের পর গ্রেফতারকৃতদের আদালতে হাজির করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। ডিবি পুলিশের আবেদনের প্রেক্ষিতে এ রিমান্ড মঞ্জুর করেন আদালত।যাদের রিমান্ডে নেয়া হয়েছে তারা হলেন- চান মিয়া, মো. ওমর ফারুক ওরফে মানিক, মো. শাহজালাল, হাফেজ ক্বারি আহসানউল্লাহ মাহমুদ ও মো. ... Read More »

রংপুরে কৃষক হত্যায় ৭ জনের যাবজ্জীবন

রংপুরের পীরগাছায় জিল্লুর রহমান নামের এক কৃষক হত্যা মামলায় সাতজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া এই মামলায় তিনজনকে ১০ বছর ও  তিনজনকে একবছর করে সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।বৃহস্পতিবার রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আবু জাফর মোহাম্মদ কামরুজ্জামান এ রায় ঘোষণা করেন।যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্ত আসামিরা হলেন- আশরাফ আলী, হোসেন আলী, রফিকুল ইসলাম, হাসেম আলী, নজরুল ইসলাম, আবদুল মোতালেব ... Read More »

Scroll To Top